Social Support BD

ভিডিওতে স্বয়ংক্রিয়ভাবে ক্যাপশন চালু করবে টিকটক

ভিডিওভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যম টিকটকে ভিডিও প্রকাশ করার নির্মাতারা অটো ক্যাপশন সুবিধা চালু বা বন্ধ করতে পারেন। তবে আগামী নভেম্বর থেকে প্রকাশ করা সব ভিডিওতে স্বয়ংক্রিয়ভাবেই ক্যাপশন যোগ করবে টিকটক। ফলে নির্মাতার ক্যাপশন যুক্ত বা বন্ধ করার সুযোগ থাকবে না।

টিকটক বলছে, ভিডিও আপলোড করার সময় নির্মাতার জন্য ক্যাপশন প্রদর্শন বা বন্ধ রাখার সুযোগ থাকবে না। তবে ভিডিও প্রকাশের পর নির্মাতা ক্যাপশন সম্পাদনা বা মুছে ফেলতে পারবেন। টেলিভিশনের পর্দায় যে ধরনের সাদা রঙের সাধারণ ফন্ট দেখা যায়, অটো ক্যাপশনে তেমন ফন্ট ব্যবহৃত হবে।

নির্মাতাদের জন্য ক্যাপশন প্রদর্শনে পরিবর্তন এলেও দর্শকদের ক্ষেত্রে ক্যাপশন দেখা বা বন্ধ করার সুযোগ আগের মতোই অপরিবর্তিত থাকবে। সেটিংস মেনু থেকে অ্যাকসেসিবিলিটি অপশনে গিয়ে ক্যাপশন দেখা বা বন্ধ করতে পারবেন দর্শকেরা। এখানে ‘হাইড ক্যাপশন’ নির্বাচন করলে দর্শকেরা ভিডিওতে ক্যাপশন দেখবেন না।

নতুন এ সুবিধা চালুর বিষয়ে টিকটক জানিয়েছে, ভিডিও দেখার জন্য ভাষা যাতে দর্শকের কাছে বাধা হয়ে না দাঁড়ায়, তাই অটো ক্যাপশন চালু করা হচ্ছে। এর ফলে ব্যবহার অভিজ্ঞতাও বাড়বে। এমনকি সব দর্শকের কাছেই যেকোনো ভাষার ভিডিও বোধগম্য হবে।

বলা হচ্ছে, যাঁদের শ্রবণে সমস্যা রয়েছে কিংবা যাঁরা শব্দ ছাড়াই ভিডিও দেখতে পছন্দ করেন, তাঁদের জন্য অটো ক্যাপশন কাজে আসবে। টিকটক বলছে, এ সুবিধা চালুর ফলে টিকটকে অন্তর্ভুক্তি নিশ্চিতের পাশাপাশি ভাষাগত সীমাবদ্ধতা দূর করা যাবে।

Leave a Comment