Social Support BD

পড়ে যাওয়া ব্যক্তিকে উদ্ধার করল অ্যাপল ওয়াচ!

অ্যাপলের উদ্ভাবনী যন্ত্র অ্যাপল ওয়াচ আবারও এর প্রাণ বাঁচানো ফিচারের জন্য আলোচনায় এলো। অ্যাপল ইনসাইডারের এক রিপোর্ট অনুযায়ী, অ্যালেকজান্ডার ল্যাজারসন নামের এক ব্যক্তি মই থেকে পড়ে মাথায় আঘাত পেয়েছিলেন। এমতাবস্থায় তার পরনে থাকা অ্যাপল ওয়াচ ৮ ‘ফল ডিটেকশন’ ফিচারের মাধ্যমে জরুরি সেবা চালু করে ওই ব্যক্তির স্ত্রীকে জানায়।

রিপোর্ট অনুযায়ী, আঘাত এতটা তীব্র ছিল, ল্যাজারসন ফল ডিটেকশন আল্যার্টে সাড়া দিতে পারেননি। অ্যাপল ওয়াচ এমনভাবে নকশা করা হয়েছে, এক মিনিটে কেউ সাড়া না দিলে এটি স্বয়ংক্রিয়ভাবে জরুরি সেবা চালু করবে এবং পূর্বনির্ধারিত নির্বাচিত নম্বরে কল দেবে।

ভাগ্য ভালো যে ল্যাজারসনের স্ত্রী দুর্ঘটনার সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে পৌঁছে অ্যাপল ওয়াচের মাধ্যমে জরুরি পরিষেবা নেন। পরে তাকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়। মেডিকেল কর্মকর্তা জানান ল্যাজারসনের মাথায় সাতটি সেলাই লেগেছে। তার আরও চিকিৎসা নেওয়া প্রয়োজন। জীবন বাঁচানো দ্রুত সাড়াদানকারী ফিচারের জন্য ল্যাজারসন অ্যাপলের প্রতি তার কৃতজ্ঞতা জানিয়েছেন।

এর আগে অ্যাপল ওয়াচের মাধ্যমে জীবন বাঁচানো আরেকটি ঘটনা ঘটে। সিনসিনাত্তির ২৯ বছর বয়সী কিমি ওয়াটকিনস নামের এক নারী যখন ঘুমাচ্ছিলেন তখন তার হার্টবিট রেট মিনিটে ১৭৮ এর উপরে চলে যায়। তখন অ্যাপল ওয়াচ বিষয়টি ধরে ফেলে এবং অ্যালার্ম বাজায়। পরে চিকিৎসকের কাছে গেলে জানা যায় তিনি স্যাডল পালমোনারি এমবলিজমে আক্রান্ত। এই অবস্থায় ৫০ শতাংশ রোগীর ভয়াবহ ক্ষতিসাধন হয়ে থাকে।

দুর্ঘটনাবশত অ্যাপল ওয়াচ পরিধানকারী ব্যক্তি পড়ে গিয়ে এক মিনিটের মধ্যে কোনো সাড়া না দিলে ৩০ সেকেন্ডের কাউন্টডাউন শুরু হয়। ব্যবহারকারী যদি জরুরি পরিষেবায় ফোন করতে অক্ষম থাকেন তাহলে অ্যাপল ওয়াচ নিজেই জরুরি বিভাগসহ নির্বাচিত কন্টাক্টের সঙ্গে যোগাযোগ করতে শুরু করে। অ্যাপল ওয়াচ এসই এবং অ্যাপেল ওয়াচ সিরিজ-৮ অথবা তার পরবর্তী সংস্করণে এ ফিচারটি সহজেই পাওয়া যাবে।

Leave a Comment